banglatraffic.com
Saturday , 8 August 2020 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. করোনা আপডেট
  6. খেলাধূলা
  7. জাতীয়
  8. পাচঁ মিশালি
  9. বাজার
  10. বিনোদন
  11. মধ্যপাচ্য
  12. মা ও শিশুর যত্ন
  13. রাজনীতি
  14. রাশিফল
  15. লাইফস্টাইল

ভারতে পাওয়া যাবে পানির চেয়ে কম দামে করোনার ভ্যাকসিন !

প্রতিবেদক
News24
August 8, 2020 5:55 pm

করোনার প্রতিষেধক ভারতের বাজারে সর্বোচ্চ ৩ ডলারের মিলবে। শনিবার (০৮ আগস্ট) এ ঘোষণা করেছে সিরাম ইনস্টিটিউট। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে করোনার প্রতিষেধকের গবেষণায় সহযোগিতা করছে ভারতের সিরাম ইনস্টিটিউটও। তারাই মূলত এই ভ্যাকসিন ভারতের বাজারজাত করবে।শনিবার (০৭ আগস্ট) ভারতের গণমাধ্যম সূত্রে জানানো হয়,

এই ভ্যাকসিন আগামী বছরের শুরুর দিকে মিলবে ভারতের বাজারে এবং এর বাজার মূল্য হবে ভারতীয় মুদ্রায় ২৩১ রুপি।এর আগে শুক্রবার সিরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা টুইট করে এ তথ্য জানান। তিনি বলেন, তার সংস্থা জিএভিআই এবং বিল ও মেলিল্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী ভারত ১০০ মিলিয়ন ডোজ পাবে।ভারত ছাড়া অক্সফোর্ডের এই ভ্যাকসিন বিশ্বের ৯২ টি দেশে মিলবে।

বিল গেটস ভ্যাকসিনটি যাতে সহজলভ্য হয় তার জন্য ১০ কোটি মার্কিন ডলারের অনুদান দিয়েছে।এছাড়াও ভারত বায়োটেক, আইসিএমআরের যৌথভাবে তৈরি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার কাজ ইতিবাচকভাবে এগোচ্ছে।ভারত সরকারের সংশ্লিষ্টরা মনে করছেন, বিশ্ব মহামারির সময় ভারত হয়তো বিশ্ববাসীর সামনেও খুব শিগগিরই সুখবর নিয়ে আসতে পারবে। তবে এখনও সরাকারিভাবে চূড়ান্ত কোনও ঘোষণা দেওয়া হয়নি।

আরো পড়ুন…খাবার অনেক দিন ধরে ভালো রাখার সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে ফ্রিজ। রান্না করা খাবার হোক বা সবজি, ফ্রিজ ছাড়া যেন চিন্তা করাই যায় না। তাই বলে ফ্রিজে যা ইচ্ছা তা রাখাটা মোটেও ঠিক না। এমন কিছু খাবার আছে যা ফ্রিজে রাখলে গুনাগুণ সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। দেখে নিন কি সব জিনিস কখনও ফ্রিজে রাখবো না।১. পাউরুটি কখনও ফ্রিজে রাখবেন না। যতদিন মেয়াদ থাকে ততদিন পর্যন্ত বাইরে রেখেই খেতে পারবেন পাউরুটি। বরং ফ্রিজে রাখলেই পাউরুটিতে থাকা ইস্ট নষ্ট হয়ে যায়।২. মধু বছরের পর বছর রুম টেম্পারেচারে রেখেই খেতে পারেন। ফ্রিজে রাখলে মধু ক্রিস্টালাইজড হয়ে নষ্ট হয়ে যায়।৩. ডোনাট কেনার কয়েকদিনের মধ্যেই খেয়ে নিন। ইস্ট থাকার কারণে ডোনাট ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায়।৪. সিরিয়াল প্যাকেট খোলার পর এয়ার টাইট কন্টেনারে রাখলে ঘরের তাপমাত্রাতেই ভাল থাকে। ফ্রিজে রাখলে সিরিয়ালের টেক্সচার নষ্ট হয়ে গিয়ে মুচমুচে ভাব চলে যায়।

সর্বশেষ - মধ্যপাচ্য