জে’নে নিন দাঁতের পাথর থেকে মু’ক্তির সহজ উপায়!

অনেকেরই দাঁতে এক ধ’রনের হলুদ বা বাদামি রঙয়ের প্রলেপ প’ড়ে। এই প্রলেপকেই দাঁতে পাথর পড়া বলে। ইংরেজিতে এটাকে বলে টার্টার। এর থেকে র’ক্ষা পেতে ডক্টরের শরণাপন্ন হতে হয়।

নইলে দাঁতের ক্ষয় হয়। কিন্তু ডক্টরের কাছে না যেয়ে ঘরে বসেই আপনি দাঁতের পাথর থেকে মু’ক্তি পেতে পারেন। তাও একদমই ঝামেলা ছাড়া। চলুন তবে জে’নে নেয়া যাক সেই উপায়টি-টার্টার পরি’ষ্কার ক’রতে যা লাগবে: বেকিং সোডা, ডেন্টাল পিক, লবণ, হাইড্রোজেন পেরোক্সাইড, পানি, টুথব্রাশ, কাপ, অ্যান্টিসেপটিক মাউথওয়াশ।

ব্যবহার: কাপে এক টেবিল চামচ বেকিং সোডার স’ঙ্গে আধা চা চামচ লবণ মেশান। এবার গরম পানিতে টুথব্রাশ ভিজিয়ে বেকিং সোডা ও লবণের মি’শ্রণ দিয়ে পাঁচ মিনিট ধ’রে দাঁত ব্রাশ করুন। সবশেষে কুলকুচি করে নিন। এক কাপ হাইড্রোজেন পারোক্সাইডের স’ঙ্গে আধা কাপ হালকা গরম পানি মেশান। এই পানি মুখে নিয়ে এক মিনিট রাখু’ন। এরপর আধা কাপ পানি দিয়ে কুলকুচি করে ফেলুন।

ডেন্টাল পিক দিয়ে দাঁতের হলুদ টার্টার ধীরে ধীরে ঘষে তুলুন। মাড়ির ক্ষ’তি এড়াতে ডেন্টাল পিক ব্যবহারের সময় সা’বধানতা অবলম্বন করুন। অ্যান্টিসেপটিক মাউথওয়াশ দিয়ে কুলকুচি করুন। ঝকঝকে দাঁতের জন্য আরো কিছু উপায় আছে। যা করা যেতে পারে খুব সহজেই। চলুন জে’নে নেয়া যাক সেই উপায়-

স্ট্রবেরি ও টমেটো: ভিটামিন সি-তে পরিপূর্ণ বলে স্ট্রবেরি ও টমেটো দাঁতের জন্য ভালো। টার্টার পরি’ষ্কার ক’রতে স্ট্রবেরি বা টমেটো দাঁতে ঘষে পাঁচ মিনিট রাখু’ন। এতে টার্টার নরম হবে। এবার বেকিং সোডা মেশানো হালকা গরম পানি দিয়ে কুলি করে ফেলুন। স্ট্রবেরি বা টমেটো ছাড়াও ভিটামিন সি সমৃদ্ধ ক্যাপসিকাম, লেবু, পেঁপে ও কমলালেবু ব্যবহার করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *