আগামী সপ্তাহ থেকে বাড়ছে বিমান ভ্রমণের খরচ

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ নতুন ফি আরোপ করায় আগামী সপ্তাহ থেকে বিমান যাত্রীদের ভাড়া বাড়ছে। বিমানবন্দরের উন্নয়ন, নিরাপত্তা শক্তিশালী করার জন্য নতুন ফি আরোপ করা হয়েছে।বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিএএবি) এক নোটিশে এ কথা বলা হয়েছে। ভ্রমণকারীর গন্তব্যের ওপার ভিত্তি করে টিকেটের মূল্য ভিন্ন হবে।

গত মাসে ইস্যু করা নোটিশে বলা হয়েছে, ১৬ই আগস্ট থেকে বর্ধিত এই ফি নেয়া শুরু করবে সব এয়ারলাইন্স।সার্কভুক্ত দেশগুলোতে যাওয়া যাত্রীদেরকে প্রতি টিকিটের জন্য উন্নয়ন ফি হিসেবে ৫ ডলার এবং নিরাপত্তা ফি হিসেবে ৬ ডলার করে দিতে হবে। আন্তর্জাতিক গন্তব্যে যাওয়া যাত্রীদেরকে প্রতি টিকেটে ১০ ডলার করে বাড়তি ফি দিতে হবে।

অন্যদিকে আভ্যন্তরীণ রুটে চলাচলকারীদের প্রতি টিকিটের জন্য উন্নয়ন ফি দিতে হবে ১০০ টাকা এবং নিরাপত্তা ফি ৭০ টাকা।নোটিশে আরো বলা হয়েছে, যাত্রীদেরকে দিতে হবে শতকরা ১৫ ভাগ ভ্যাট। এটাই নতুন আরোপিত সবচেয়ে বড় ফি।

আরো পড়ুন…দেশের বাজারেও কমবে সোনার দাম। আজ অথবা কাল দেশের বাজারে স্বর্ণের দাম কমানো হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।সূত্র জানিয়েছে, ভরিতে প্রায় পাঁচ হাজার টাকার মতো দাম কমতে পারে। দাম কমানোর লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সদস্যদের সঙ্গে আলোচনা করেছে।বাংলাদেশের বাজারে কী দামে স্বর্ণ বিক্রি হবে তা নির্ধারণ করে দেয় বাজুস। বিশ্ববাজারে দাম বাড়া-কমার ওপর নির্ভর করে এই দাম নির্ধারণ করা হয়। সাধারণত বিশ্ববাজারের সাতদিনের দামের গড় ভিত্তিতে কী পরিমাণ দাম বাড়ানো না কমবে সেই সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ববাজারে অস্বাভাবিক দাম বাড়ার প্রেক্ষিতে গত ৬ আগস্ট থেকে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। নতুন দাম অনুযায়ী, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম চার হাজার ৪৩২ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয় ৭৭ হাজার ২১৬ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৭৪ হাজার ৬৬ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬৫ হাজার ৩১৮ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫৪ হাজার ৯৯৬ টাকা নির্ধারণ করা হয়। এই দামেই এখন দেশের বাজারে স্বর্ণ বিক্রি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *