অবসর নিচ্ছেন? দুই শব্দে উত্তর দিলেন ধোনি

গত আগস্টে সবাইকে অবাক করে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ভারতীয় ক্রিকেট দলের সফলতম অধিনায়ক ও বিশ্বের অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। তবে জানিয়েছিলেন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল খেলবেন তিনি।

সে মোতাবেক এবারের আইপিএলে অংশ নিয়েছেন ধোনি। কিন্তু পারেননি নিজের নামের প্রতি সুবিচার করতে। এমনকি তার দল চেন্নাই সুপার কিংসও এবার ডুবেছে হতাশায়। নিজেদের আইপিএল ইতিহাসে প্রথমবারের মতো সেরা চারে উঠতে পারেনি চেন্নাই। টুর্নামেন্ট শেষ করেছে সাত নম্বরে থেকে।

এমতাবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে এরই মধ্যে ৩৯ বছর পেরুনো ধোনি কি পরের আইপিএলেও খেলবেন? নাকি আন্তর্জাতিক ক্রিকেটের মতো আইপিএলকেও বিদায় জানাচ্ছেন? রোববার কিংস এলেভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের পর আসে এমন প্রশ্ন। জবাবে ইংরেজিতে মাত্র দুইটি শব্দ বলেন ধোনি, ‘ডেফিনিটলি নট (অর্থাৎ অবশ্যই নয়)।’

এতে স্পষ্ট বোঝা যায়, আইপিএলের ২০২১ সালের আসরেও খেলবেন ধোনি। কিন্তু এবারের আসরে তার ব্যক্তিগত পারফরম্যান্সের চিত্র খুবই নাজেহাল। পুরো ১৪ ম্যাচ খেলে করতে পেরেছেন মাত্র ২০০ রান, নেই কোনো ফিফটি, স্ট্রাইকরেটও মাত্র ১১৬। বেশ কিছু ম্যাচে সুযোগ থাকার পরেও ফিনিশিং দিয়ে ম্যাচ জেতাতে পারেননি তিনি।

তবু আইপিএলে অন্তত আরও এক মৌসুম দেখা যাবে ধোনিকে। পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হার্শা ভোগলেকে তিনি বলেন, ‘তারা হয়তো ভাবছে আমি অবসর নিচ্ছি। আপনি জানেন, আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছি। হয়তো সীমিত ক্রিকেটটাও ছেড়ে দেবো।’

তখন ভোগলে জিজ্ঞেস করেন, তাহলে কি আপনি আইপিএলে নিজের শেষ ম্যাচটা খেলে ফেললেন? ধোনির দুই শব্দের উত্তর, ‘ডেফিনিটলি নট (অর্থাৎ অবশ্যই নয়)।’ যা কট্টর ধোনি ভক্তদের জন্য নিঃসন্দেহে খুশির সংবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *