banglatraffic.com
Monday , 14 September 2020 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. করোনা আপডেট
  6. খেলাধূলা
  7. জাতীয়
  8. পাচঁ মিশালি
  9. বাজার
  10. বিনোদন
  11. মধ্যপাচ্য
  12. মা ও শিশুর যত্ন
  13. রাজনীতি
  14. রাশিফল
  15. লাইফস্টাইল

অবশেষে চূড়ান্ত যেদিন থেকে শুরু হচ্ছে একাদশের ক্লাস

প্রতিবেদক
News24
September 14, 2020 6:45 am
অবশেষে চূড়ান্ত যেদিন থেকে শুরু হচ্ছে একাদশের ক্লাস

একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু হচ্ছে আজ থেকে। আন্তঃশিক্ষা বোর্ড সাব-কমিটির এক সিদ্ধান্তের পর এমন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১৩ সেপ্টেম্বর থেকে শুর হয়ে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই ভর্তি কার্যকরম।

গত ৮ সেপ্টেম্বর প্রকাশিত দুটি পৃথক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পৌর (উপজেলা) এলাকার এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে সেশন ও ভর্তিফিসহ সাকুল্যে এক হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় দুই হাজার টাকা এবং ঢাকা মহানগর ছাড়া অন্য মেট্রোপলিটন এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তিন হাজার টাকার বেশি আদায় করতে পারবে না।

অন্যদিকে ঢাকা মেট্রোপলিটন এলাকায় যে সকল কলেজ রয়েছে সেগুলোর ক্ষেত্রে নীতিমালায় বলা হয়, ঢাকা মেট্রোপলিটন এলাকায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিতে পাঁচ হাজার টাকার বেশি অর্থ আদায় করা যাবে না।

ঢাকা মেট্রোপলিটন এলাকার আংশিক এমপিওভুক্ত বা এমপিওবহির্ভূত শিক্ষাপ্রতিষ্ঠানে উন্নয়ন ও এমপিওবহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেয়ার জন্য শিক্ষার্থী ভর্তি ফি, সেশন চার্জ, উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ সাড়ে সাত হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ সাড়ে আট হাজার টাকা নিতে পারবে।

গত বছরের চেয়ে এই বছর কলেজের উন্নয়ন ফি ধরা হয়েছে অর্ধেক। করোনার কারনে কলেজের উন্নয়ন ফি চলতি বছরে ধরা হয়েছে দেড় হাজার টাকা। যা গত বছর ছিল ৩ হাজার টাকা। কোনো কলেজ তাদের উন্নয়ন ফি বাবদ এর বেশি টাকা আদায় করতে পারবে না। শুধু তাই নয়, রেড ক্রিসেন্ট ফি ৪০ শতাংশ কমিয়ে করা হয়েছে ১২ টাকা। কোনো শিক্ষার্থীর যদি পাঠ বিরতি থাকে কিংবা বিলম্বে ভর্তি হলে যথাক্রমে ১৫০ এবং ১০০ টাকা আদায় করা যাবে।

প্রসঙ্গত, নতুন একদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে ক্লাস নেয়া হবে এমন কথা জানা গিয়েছে। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই এই অনলাইন ক্লাস শুরু হবারও কথা রয়েছে। আগামী ১ অক্টোবর থেকে একাদশ শ্রেণির নতুন বই বাজারে বিক্রির জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলেও জানিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড।

সর্বশেষ - মধ্যপাচ্য