লেবানন থেকে ফিরলেন আটকে পড়া ৭১ প্রবাসী

দেশে ফিরিয়ে আনা হয়েছে লেবাননে আটকে পড়া ৭১ বাংলাদেশি প্রবাসীকে। দেশটির রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পর ক্ষতিগ্রস্তদের সাহায্যে সরকারের ত্রাণ সহায়তা পাঠানো হয় একটি বিমানে। সেই বিমানে করে ওই নাগরিকদের দেশে ফিরিয়ে আনা হয়।বাংলাদেশ বিমানবাহিনীর বিমানে আজ বুধবার সকাল সোয়া ৭টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ওই বাংলাদেশিরা।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক নূর ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।নূর ইসলাম জানান, বিমানবাহিনীর বিমানটি ভোর ৫টায় পৌঁছনোর কথা থাকলেও সেটি সকাল সোয়া ৭টায় অবতরণ করে। বিমানটিতে ৭৩ বাংলাদেশি ফেরার কথা থাকলেও ফিরেছে ৭১ জন। বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য বাংলাদেশ সরকারের ত্রাণ নিয়ে লেবানন যায় বিমানবাহিনীর সি-১৩০ জে একটি বিমান।

গত ১০ আগস্ট বিমানটি লেবাননের উদ্দেশে ঢাকা ত্যাগ করে।লেবাননে শক্তিশালী বিস্ফোরণে চার বাংলাদেশি নিহত হন। এতে আহত হন বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্যসহ প্রায় ১০০ জন বাংলাদেশি। এছাড়া ওই ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে সেদেশে অবস্থানরত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘বিজয়’।বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত লেবাননকে চিকিৎসা সামগ্রী ও জরুরি খাদ্য সহায়তা এবং খুচরা যন্ত্রাংশ দিয়ে সহযোগিতার হাত বাড়িয়েছে বাংলাদেশ সরকার।

আরো পড়ুন…বিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিন অনুমোদন করেছে রাশিয়া। গতকাল মঙ্গলবার দেশটির মন্ত্রীদের সঙ্গে ভিডিও সম্মেলনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ ঘোষণা দেওয়ার পর ভারতসহ ২০টি দেশ ভ্যাকসিনটি নেওয়ার আগ্রহ দেখিয়েছে।‘স্পুটনিক ভি’ নামে রাশিয়ার অনুমোদনকৃত ভ্যাকসিনটি ভারতে ওই ভ্যাকসিন ট্রায়ালের পাশাপাশি উৎপাদ‌ন হবে বলেও জানিয়েছে রুশ সংবাদমধ্যমগুলো।গতকাল মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টিকা আবিষ্কারের ঘোষণা দিয়ে বলেন, ‘ওই টিকা পরীক্ষার শেষ ধাপেও সফল হয়েছে।’ এর পরপরই ভারত থেকে ১ বিলিয়ন তথা ১০০ কোটি ডোজ’র অর্ডার পায় দেশটি।

About News24

Check Also

জাতীয় পার্টি ছাড়লেন চিত্রতারকা সোহেল রানা

জাতীয় পার্টি থেকে পদত্যাগ করেছেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য চিত্রতারকা মাসুদ পারভেজ (সোহেল রানা)। একইসঙ্গে জাতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *