মাত্র পাওয়াঃ আগামীকাল বড় সুখবর আসছে ছাত্র ছাত্রীদের

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন কার্যক্রম শুরু হতে যাচ্ছে আগামীকাল (৯ আগস্ট) সকাল ৭টা থেকে। অনলাইনে ভর্তির আবেদনের এই কার্যক্রম চলবে আগামী ২০ আগস্ট পর্যন্ত।ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয় দেশের সকল সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন চলবে ২০ আগস্ট পর্যন্ত।

অন্যান্য বছরে মোবাইল ফোনের মাধ্যমে ভর্তির আবেদন করতে পারলেও এবার আবেদন প্রক্রিয়া চলবে শুধুমাত্র অনলাইনের মাধ্যমে।শুধুমাত্র WWW.XICLASSADMISSION.GOV.BD এই ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। টাকা পরিশোধের ক্ষেত্রে ব্যবহার করতে হবে মোবাইল ব্যাংকিং এর নগদ, বিকাশ, টেলিটক, রকেট এবং সোনালী ব্যাংকের মাধ্যমে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে সারাদেশে আসন রয়েছে ২৫ লক্ষ। ৭ হাজার ৪৭৪টি সরকারি বেসরকারি কলেজে এই পরিমান আসন থাকলেও শিক্ষার্থীর সংখ্যা রয়েছে অনেক কম। মাধ্যমিকে উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা হচ্ছে ১৬ লুক্ষ ৯০ হাজার ৫২৩ জন। তাই বড় একটা সংখ্যার আসন এবার ফাঁকা থাকছে সব কলেজ মিলিয়ে।উল্লেখ্য, এর আগে মহামারী করোনা ভাইরাসের কারনে বেশ কয়েক মাস ধরে ভর্তি কার্যক্রম

স্থগিত থাকার পর গত মাসেই জানানো হয়েছিল ভর্তি প্রক্রিয়া শুরু কথা। প্রথমে ১০ মে থেকে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরুর কথা থাকলেও সেটা সম্ভব হয়নি করোনার কারনে। একজন শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ দশটি কলেজে আবেদনের সুযোগ পাবে এবার। সেখান থেকে মেধাক্রম ও পছন্দের কলেজ থেকেই ভর্তির জন্য মনোনিত করা হবে।অন্যদিকে অন্যান্য বছরের মত এবারও কোটা পদ্ধতি বহাল

থাকছে। মুক্তিযোদ্ধা কোটা ৫ শতাংশ, প্রবাসী কোটা দশমিক ৫ শতাংশ এবং বিকেএসপির ক্ষেত্রেও দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী ভর্তি করতে পারবে একটি প্রতিষ্ঠান। সরকারের বেধে দেয়া এই নিয়ম মেনেই প্রতিটি কলেজ তাদের ভর্তি প্রক্রিয়া চালাতে হবে। পাশাপাশি শিক্ষার্থী এবং অভিভাবকদেরকে মানতে হবে পূর্ন স্বাস্থ্যবিধি।

About News24

Check Also

ক্যাসিনো সম্রাট মানিলন্ডারিং মামলায় গ্রেফতার

ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট ওরফে ক্যাসিনো সম্রাট এবং তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *