বাংলাদেশসহ ১৬ দেশের সাথে আবারো নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো ইতালি

আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত ১৬ দেশের নাগরিকরা ইতালিতে প্রবেশ করতে পারবে না। বাংলাদেশসহ এই ১৬টি দেশ থেকে সরাসরি বা ট্রানজিট উড়োজাহাজে ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ আবারও বাড়ানো হয়েছে।নতুন আদেশ অনুযায়ী আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত এসব দেশের নাগরিকরা ইতালিতে প্রবেশ করতে পারবে না।

স্থানীয় সময় শনিবার এ আদেশ জারি করা হলে প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের জারি করা আদেশটি গত রবিবার (৯ আগস্ট) থেকে কার্যকর শুরু হয়েছে।নতুন এ আদেশে আফ্রিকার দেশ আলজেরিয়াকে এ তালিকা থেকে বাদ দেয়া হলেও বাংলাদেশসহ বাকি ১৬ দেশের সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞার সময়সীমা ১০ আগস্ট থেকে আবারও বাড়িয়ে ৭ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়।

অন্যদিকে ইতালির রাষ্ট্রীয় জরুরি অবস্থার মেয়াদ আগামী ১৫ অক্টোবর পর্যন্ত বলবৎ থাকবে।নিষেধাজ্ঞার তালিকায় থাকা বাকি দেশগুলো হলো ওমান, উত্তর মেসিডোনিয়া, আরমেনিয়া, বাহরাইন, ব্রাজিল, বসনিয়া, চিলি, কুয়েত, মালডোভা, পানামা, পেরু, রিপাবলিক ডোমেনিকান, কসভো, মন্টেনেগ্রো ও সার্বিয়া।

ইউরোপীয় সময় অনুযায়ী আগামী ৭ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বলেন, বিমান চলাচলের জন্য সার্বক্ষণিক ইতালি সরকারের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ অব্যাহত রাখা হয়েছে। এ ব্যাপারে কোনো পরিবর্তন এলে তাৎক্ষণিকভাবে আমরা জানাব।

আরো পড়ুন…পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে সেপ্টেম্বর মাসের শেষ দিকে অথবা অক্টোবরের শুরুতে শুরু হতে পারে এইচএসসি ও সমমানের পরীক্ষা। ইতোমধ্যে একটি রোডম্যাপ তৈরি করে বিভিন্ন প্রস্তুতি শুরু করেছে শিক্ষা বোর্ডগুলো। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে পরীক্ষা শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা জাগো নিউজকে বলেন,‘বর্তমানে সবকিছু সচল হচ্ছে। আগামী সেপ্টেম্বরের শেষ দিকে অথবা অক্টোবরের শুরুতে এইচএসসি ও সমমানের পরীক্ষা আয়োজনের লক্ষ্যমাত্রা নিয়ে নতুনভাবে প্রস্তুতি শুরু করা হয়েছে।’

About News24

Check Also

ক্যাসিনো সম্রাট মানিলন্ডারিং মামলায় গ্রেফতার

ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট ওরফে ক্যাসিনো সম্রাট এবং তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *