ওমানে করোনায় সুস্থতার হার ৯০ শতাংশ

ওমানে মহামারী করোনা থেকে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ৯০ শতাংশ রোগী। দেশটিতে করোনায় সুস্থতার হার বিশ্বব্যাপী সুস্থতার হারের চেয়ে ৩০ শতাংশ বেশি। শনিবার ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, আজ (৮-আগস্ট) পর্যন্ত দেশে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৩৫৭ জন যাদের মধ্যে সুস্থ হয়েছেন ৭৩ হাজার ৪৮১ জন। দেশটিতে মোট সুস্থতার হার ৯০.৩ শতাংশ।

বিশ্বব্যাপী জনস হপকিন্সের করোনাভাইরাস রিসোর্স সেন্টারের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে সংক্রমণের সংখ্যা ১৯.৪ মিলিয়ন। যাদের মধ্যে সুস্থ হয়েছেন প্রায় ১১.৭৭ মিলিয়ন। বিশ্বজুড়ে সুস্থতার হার ৬০.৩ শতাংশ। ওমানে করোনা ভাইরাস সংক্রমণে মারা গিয়েছেন ৫০৯ জন। এটি বিশ্বব্যাপী মৃত্যুর হারের তুলনায় মাত্র ০.০৭ শতাংশ। বিশ্বব্যাপী করোনায় মারা গিয়েছেন সাত লাখ ২১ হাজার ৯০৬।

জুলাইয়ে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের করোনা সংক্রান্ত প্রতিবেদন অনুযায়ী, জুন মাস পর্যন্ত সংক্রমণের তালিকায় শীর্ষে অবস্থান করছিলো মাস্কাট। কিন্তু জুলাই থেকে ওমানের অন্যান্য এলাকাগুলো শীর্ষে অবস্থান করছে। দেশটিতে করোনা ভাইরাসের হিসেব অনুযায়ী গত সাতদিনে করোনা সংক্রমণের হার সন্তোষজনক নিম্নমুখী। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, জুনের শেষার্ধ পর্যন্ত করোনা ভাইরাস সংক্রমণে মাস্কাট ছিলো শীর্ষে।

কিন্তু জুলাই থেকে মাস্কাটে করোনা পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হলেও ওমানের অন্যান্য অঞ্চলগুলোতে বাড়তে শুরু করেছে করোনা রোগীর সংখ্যা। দেশটিতে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে তার পরিকল্পনা নেওয়া শুরু হয়েছে। আসন্ন সপ্তাহে এই সংক্রমণের মাত্রা আরো কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে: “ওমানে করোনা মহামারী পরিস্থিতি পর্যবেক্ষণ করতে, কয়েকটি সূচক গ্রহণ করা হবে। সেগুলো হলো দেশটির হাসপাতালে ভর্তি করোনা রোগীর সংখ্যা, দেশ জুড়ে আইসিইউগুলিতে ভর্তি করোনা রোগীর সংখ্যা, করোনার জন্য জাতীয় সেরোলজিকাল জরিপের ফলাফল ও প্রতিদিনের মৃত্যুর সংখ্যা।” সূত্রঃ টাইমস অব ওমান

About News24

Check Also

সাদা পোশাকে বাংলাদেশের ২০ বছর

১০ নভেম্বর ২০০০ সাল। শীতের আভা তখন স্পষ্ট। কুয়াশাচ্ছন্ন এক সকাল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এতো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *