ইরান সীমান্তে আর গোলাগুলি হবে না: আজারবাইজানের প্রেসিডেন্ট

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, ইরান সীমান্তবর্তী অঞ্চলে আর কোনো গোলাগুলি হবে না।নাগারনো-কারাবাখ অঞ্চলে সংঘর্ষের সময় সীমান্তবর্তী ইরানি ভূখণ্ডে গোলা পড়ার ফলে ইরানের পক্ষ থেকে কড়া হুশিয়ারি উচ্চারণ করার পর আলিয়েভ একথা বললেন।

ফ্রান্সের দৈনিক পত্রিকা লা ফিগারোকে দেয়া এক সাক্ষাৎকারে আজেরি প্রেসিডেন্ট এ কথা বলেন।তিনি বলেন, ইরান সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ এলাকা আর্মেনিয়ার দখলদারদের হাত থেকে সম্পূর্ণ মুক্ত করার পর ওই অঞ্চলে আর গোলাগুলির প্রয়োজন হবে না।

তিনি বলেন, বিষয়টি নিয়ে ইরানের নেতারা আর্মেনিয়ার সঙ্গে কথা বলেছেন। ইরানের সীমান্তে অবস্থিত আজার নদীর তীরবর্তী এলাকায় আর্মেনিয়ার বাহিনীর সঙ্গে আজারবাইজানের সংঘর্ষ চলছিল। এখন ওই এলাকা যেহেতু মুক্ত করা হয়েছে সেখানে আর গোলাগুলি হবে না।

এর আগে কয়েক দফা কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধরত দু পক্ষের গোলাগুলি ইরানি ভূখণ্ডে এসে পড়ে। এরপর ইরান দুপক্ষকেই কড়া হুশিয়ারি উচ্চারণ করে বলে, সীমান্তে নিরাপত্তা বিঘ্নিত হলে তেহরান কঠোর ব্যবস্থা নেবে।ইরানের সামরিক বাহিনীর মুখপাত্র আবুল ফাজল শেকারচি সতর্ক করে বলেছিলেন, সীমান্তবর্তী এলাকা এবং সেখানকার জনগণের নিরাপত্তা ইরানের কাছে রেড লাইন।

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বার থেকে বিরোধপূর্ণ কারাবাখ অঞ্চল নিয়ে নতুন করে আজারবাইজান-আর্মেনয়ার মধ্যে সংঘর্ষ শুরু হয়।বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত এক মাসের সংঘর্ষে প্রায় পাঁচ হাজার মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি শুক্রবার মস্কোয় এক বক্তব্যে এ ঘোষণা দেন। এ পর্যন্ত নিহতের সংখ্যা নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার পক্ষ থেকে যেসব তথ্য জানানো হয়েছে তার চেয়ে পুতিনের ঘোষিত এ সংখ্যা অনেক বেশি। খবর বিবিসির।পুতিন বলেন, উভয় দেশের বহু মানুষ এ সংঘর্ষে নিহত হয়েছে, প্রত্যেক দেশ থেকে দুই হাজারের বেশি করে মানুষ প্রাণ হারিয়েছে। দুদেশে পাঁচ হাজার মানুষ প্রাণ হারিয়েছে।

পুতিনের এ ঘোষণার আগে নিহতের সংখ্যা কখনো এক হাজার অতিক্রম করেনি। এর আগে আর্মেনিয়া জানিয়েছে, সংঘর্ষে তাদের ৮৭৪ জন সেনা ও ৩৭ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।অন্যদিকে আজারবাইজান জানিয়েছে তাদের পক্ষে ৬১ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। তবে বাকু তাদের নিহত সেনা সংখ্যা ঘোষণা করেনি।

About News24

Check Also

সাতক্ষীরায় ৪ খুন : যেমন আছে বেঁচে যাওয়া শিশুটি

সাতক্ষীরার কলারোয়ায় গলা কেটে স্বামী-স্ত্রীসহ চাঞ্চল্যকর ফোর মার্ডারের সময় ভাগ্যক্রমে বেঁচে যাওয়া ৪ মাসের ফুটফুটে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *