অবশেষে জানা গেলো যেভাবে অষ্টম শ্রণি থেকে নবম শ্রেণিতে উঠবেন

করোনাভাইরাস সংক্রমণের কারণে চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করা হয়েছে। বর্তমানে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এ বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে যথাসময়ে নির্দেশনা দেওয়া হবে বলে

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে জানা গেছে।এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম বুধবার জাগো নিউজকে বলেন, অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিজ প্রতিষ্ঠানে মূল্যায়ন করা হবে। এ মূল্যায়নের মাধ্যমে সার্টিফিকেট প্রদান করা হবে। সেই সার্টিফিকেট নিয়ে তারা নবম শ্রেণিতে ভর্তি হবে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানদের এ কথা জানিয়ে চিঠি দেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে বোর্ড এই চিঠি দিয়েছে। এ মূল্যায়ন বার্ষিক পরীক্ষার মাধ্যমে নাকি অন্য কোনো উপায়ে করা হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানান তিনি।

এর আগে গত ২৭ আগস্ট চলতি বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিলের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। তারও আগে এ বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিলের ঘোষণা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরো পড়ুন…দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখার জন্য নামমাত্র মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইথ দেবে সরকারি মোবাইল অপারেটর টেলিটক। সম্প্রতি ইউজিসি’র সঙ্গে টেলিটকের এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।বলা হয়েছে, ইউজিসি কর্তৃক পরিচালিত বিডিরেন প্লাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন। বর্তমানে ৪২টি পাবলিক ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্লাটফর্ম ব্যবহার করছে। ছাত্রছাত্রীরা জুম অ্যাপলিকেশনের মাধ্যমে অনলাইনে ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন।

About News24

Check Also

যে কারণে তিন মাস রাত জেগে কবর পাহারা দেবে পরিবার!

ঝড় ও বৃ-ষ্টির সময় বিভিন্ন এলাকায় ব-জ্রপাতে মৃ-ত্যুর ঘ-টনায় যেমন আত-ঙ্ক বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে …